PHP part-2( পিএইচপি ব্যবহার করে প্রথম প্রোগ্রাম )

PHP কোডিং করার জন্য প্রথমে আমাদের কম্পিটারকে সার্ভার বানাতে হবে। এজন্য আমরা wampserver software ব্যবহার করবো। প্রথমে সফটওয়্যার টি ইন্সটল করে নিতে হবে। যদি  তোমর পিসিতে থাকে তাহলে খুব ভাল আর যদি না থাকে তাহলে এই লিংক wampserver থেকে ডাউনলোড করে ইন্সটল করে নাও।যদি তোমার পিসি 32 বিট হয় তাহলে 32 বিট অথবা 64 বিট হলে 64 বিট ডাউনলোড করবে।
ইন্সটল করার পর তোমার সি ড্রাইভে wamp নাকে একটা ফোল্ডার পাবে। সেখানে প্রবেশ কর। এরপর www নামে একটা ফোল্ডার পাবে সেখানে প্রবেশ কর। এখন একঠি টেক্স এডিটর দরকার। আমরা এখানে টেক্স এডিটর হিসেবে  notepad++ ব্যবহার করবো । এজন্য notepad++ টি ডাউনলোড করে ইন্সটল কর। এবার www  ফোল্ডারের ভিতরে first.php  নামে একটা ডকুমেন্ট খোল। ডকুমেন্টটি notepad++ দিয়ে ওপেন কর আর নিচে কোড গুলো লিখ। কোড কপি করবে না কারণ কোড লিখলে তোমার ভাল মনে থাকবে।


<?php

echo "Hello PHP";

?>
এখানে আমরা <?php ট্যাগ দিয়ে শুরু করেছি এবং পরের লাইনে  echo লিখেছি। কারণ আমরা স্কিনে কিছু ধেখাতে চাইলে তা  echo  দিয়ে দেখানো হয়। এরপর ডাবল কোটেশন(" ") ভিতর আমরা লিখেছি  Hello PHP  আর এটাই আমাদের ব্রাউজারে শো করবে এবং echo ""  এরপর ; ব্যবহার করেছি। এটি না দিলে প্রোগ্রাম ভুল দেখাবে। এবার আমরা আমাদের ব্রাউজারের এড্রেস বারে লিখবে localhost/first.php  লিখে ইন্টার দিলে স্কিনে  Hello PHP  লেখাটি শো করবে।
আজ এটুকু সামনের পর্বে আবার আসছি নতুন ট্রপিক নিয়ে।
ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

কৃষি বিষয়ক সম্পর্কিত ABBREVIATION কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা জন্য বাছাই করা সাজেশন

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম পার্ট – 01

Bijoy Bayanno 2014 :: 1 Click Download বিজয় বাহান্নো