ফ্রিলান্সিং ক্যারিয়ার Part - 2

আজকের পর্বে আমরা জানবো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কত প্রকার ও কি কি সাথে বিস্তরিত?
প্রথমেই আগে জানি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কত প্রকার?
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সাধারণত ৪ প্রকার যথা:
(i) Contest Related Market Place
      (a)www.99designs.com

(ii) Resaleable  Market Place
    (a)www.graphicriver.com  (b)www.themeforest.net
(i) Bid Related Market Place
    (a) www.upwork.com    (b) www.elance.com  (c) www.freelancer.com  (d) www.belancer.com
(i) Service Oriented Market Place
   (a) www.peopleperhour.com  (b) www.fiverr.com 
এখন জানি কোন  মার্কেটপ্লেসে কি ভাবে কাজ করতে হয়।
 ১.Contest Related Market Place(শুধু গ্রাফিক্স ডিজাইনারদের জন্য) এখানে আপনা একটি কনটেস্ট এ অংশগ্রহণ করতে হবে এবং আপনার তৈরীকৃত ডিজাইন টি সাবমিট করতে হবে। আপনার ডিজাইন যদি ক্লাইন্টের পছন্দ হয় তাহলে সেটি নিয়ে আপনাকে টাকা দিয়ে দিবে। সাইটটিতে একবার ঘুরে দেখে আসতে পারেন।  www.99designs.com

২. Resaleable  Market Place এখানে আপনি আপনার ডিজাইনটি সাবমিট করে ইনকাম করতে পারবেন। সর্ব প্রথমে আপনাকে একটি ইউনিক ডিজাইন করতে হবে এবং আপনি সেটি কত ডলারের  বিণিময়ে বিক্রি করতে চান সেটি ঠিক করতে হবে। একটি ডিজাইন যতবার বিক্রি হবে আপনি ততবার টাকা পাবেন। তবে একটি কন্ডিশন আছে। সেটা হল সাইটগুলো আপনার পণ্যের উপর 50% টাকা নিয়ে আপনাকে 50% দিবে।তারপর ও চিন্তা করে দেখুন আপনা পণ্য যদি প্রতিদিন একবার করে বিক্রি হয় িএবয় তার মূল্য যদি হয় 20ডলার তাহলে আপনি প্রতিদিন 10 ডলার করে পাবেন। গ্রাফিক্স ডিজাইনারদের জন্য www.graphicriver.com এবং গ্রাফিক্স, ওয়েব, ওয়ার্ডপ্রেস ডেভেলপার সবার জন্য www.themeforest.net

৩. Bid Related Market Place গুলোতে কাজ পাওয়া যদিও কঠিন কিন্তু এ মার্কেটপ্লেস গুলো খুবই বিশ্বস্ত। এখানে আপনাকে কাজ করার জন্য আপনাকে আপনার কাঙ্খিত কাজটি খুজে বের করতে হবে এবং সেখানে দেখতে হবে তারা কি কি যোগ্যতা চাচ্ছে। এবপর আপনকে নসে কাজের জন্য আবেদন করতে হবে এবং কভার লেটার বা আবেদন পত্র লিখতে হবে। এরপর আপনার চিঠিটি যিনি কাজটি পোষ্ট করেছেন তিনি পরবেন তার যদি ভাল লাগে তাহলে তিনি আপনাকে কাজটি করার সুযোগ দিবেন। কিন্তু এর আগে আপনাকে আপনার একটি ভাল পোর্টফোলিও তৈরী করতে হবে আপনার কাজের। যাতে ক্লায়েন্ট আপনার কাজের দক্ষতা সম্পর্কে ধারণা পায়। 
এখানে আবার দুধরনের কাজ পাওয়া যায়। (১) ঘন্টা হিসেবে (২) নির্দিষ্ট মূল্যের
ঘন্টা হিসেবে কাজ করলে টাকা পাওয়ার সম্ববনাটা বেশি। আপনি কাজ করবেন আপনার অ্যাকাউন্টে টাকা চলে যাবে। আর নির্দিষ্ট মূল্যে অবশ্যই পেমেন্ট ভেরিফাইড ক্লায়েনন্টের কাজ করতে হবে।
 www.upwork.com / www.elance.com / www.freelancer.com / www.belancer.com

৪. Service Oriented Market Place গুলোতে আপনি আপনার কাজ বিক্রি করতে পারবেন আবার কাজ ও করতে পারবেন। যেমন ধরুন আপনি একটি টেমপ্লেট ডিজাইন করলেন। এবার আপনি সেখানে পোষ্ট করলেন যে আপনি সেটি 10 ডলারে বেঁচবেন। সেটা করতে পারবেন আবার আপনি কোন জবে বিড করেও সে কাজটিও করতে পারবেন।সাইটগুলো অবশ্যই ঘুরে আসুন গুগল ইউটিউব করে আরো জানুন।
www.peopleperhour.com / www.fiverr.com 
ধন্যবাদ
আবার সামনের পর্বে নতুন কোন ট্রপিক নিয়ে ফিরে আসবো.....সে পর্যন্ত অপেক্ষায় থাকুন
You can connected with me in facebook

Comments

Popular posts from this blog

কৃষি বিষয়ক সম্পর্কিত ABBREVIATION কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা জন্য বাছাই করা সাজেশন

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম পার্ট – 01

Bijoy Bayanno 2014 :: 1 Click Download বিজয় বাহান্নো